Home প্রজন্ম অনেক কিছু বাকি!

অনেক কিছু বাকি!

52
0

ফিরে চাওয়া সহজ;ফিরে যাওয়া সবচেয়ে কঠিন।
জগত সংসারের নিয়মগুলো খুব রহস্যে ঢাকা।চাইলেও আমাদের সামনে তা উন্মোচিত হয়না আবার না চাইতেও সামনে চলে আসে অনাকাঙ্ক্ষিত রহস্য বা সত্য।কিছুটা আমরা বিশ্বাস করি আর বাকিটা আমাদের ভ্রম হিসেবে ধরে নেই।

আমি যেখানে ১০০ ভাগ অনাগ্রহ দেখিয়েছি সেখানে শেষমেশ ১০০ ভাগ আসক্তি চলে এসেছে।কেনো হয়েছে ব্যখ্যা দেয়াটা গুরুত্বপূর্ণ নয়।কারণ আসক্ত মানুষ কেনো কি করেছে তার ব্যখ্যা ঠিক ভাবে দেয়না।

আমি সজাগকালে দুঃস্বপ্ন দেখেছি বহুবার।
আমার ক্ষেত্রে “অল্প শোকে কাতর,অধিক শোকে পাথর” প্রবাদবাক্য টা বিশেষভাবে প্রযোজ্য।
সব থেকে বেশি যতোবার আঘাতপ্রাপ্ত হয়েছি,আমি খুব শান্ত থেকেছি।যে পরিস্থিতি তে অন্যদের আমাকে সান্ত্বনা দেওয়ার কথা সে পরিস্থিতি তে আমি অন্যদের শান্ত করেছি যে কষ্ট পাওয়ার মতো কিছু আমার সাথে হয়নি।আমি নিজেও হয়তো বুঝিনি যে আমি কষ্ট পাচ্ছি!অথচ আমি আচ্ছন্ন ছিলাম কোনো এক ভ্রান্তিবিলাসে!
তারপর ধীরে ধীরে যখন বুঝতে পারি যে আমার অনেক কিছুই হারিয়েছে তখন বুকের মধ্যে হাহাকার ওঠে!চোখজোড়া একটা নদী বানিয়ে ফেলে।”এমনটা না হলেও তো পারতো! আমার কি এখানে থাকার কথা ছিলো?আমি তো নিজেকে অন্য কোথাও কল্পনা করে জীবন পার করেছি তাহলে এখানে কিভাবে থাকবো আমি?নিশ্বাস বন্ধ হয়ে মরে যাবো আমি”,নিজের মনেই একথা বলে উঠি।

তারপর পার হয় একে একে দিন,সপ্তাহ,মাস,বছর,এক যুগ,বহু যুগ………………………..! আমি কি চেয়েছিলাম আর কি পেয়েছি তা নিয়ে গবেষণা করার থেকে আমি কেমন আছি এইটা নিয়ে ভাবাই আমার জন্য ভালো। আমার ভিতরে বেড়ে ওঠা অদম্য সত্ত্বা আমাকে হারতে দিতে চায়না। বলে “ফিরে যা,নতুন ভাবে শুরু কর যেখান থেকে শেষ হয়েছিলো.”…………….
একবার চলে আসলে আর ফিরে যাওয়া যায়না।চাইলেও যাওয়া যায়না।
তবুও কয়েক মুহূর্ত পরপর মনে হয় যে শেষ হোক এই দুঃস্বপ্নের রাত। আমার চির আকাঙ্ক্ষিত জায়গায় আমি ফিরতে চাই!কিন্তু চাইলেই যে ফেরা যায়না!
আবার ঝড় ওঠে!
বর্তমান এলোমেলো হয়।বর্তমান সামলাতেই ব্যস্ত হয়ে পড়ি। ভেঙে,মুচড়ে গেলে চলবেনা। চাওয়া,পাওয়া রা আগুনে পুড়ে যাক! আমার জীবনে এখনো অনেক কিছু করা বাকি।
I’ve promises to keep and miles to go before I sleep………….

ইশরাত জাহান

১ম বর্ষ, খুলনা বিশ্ববিদ্যালয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here